আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা, বাংলাদেশ
০১৮৫৭৭৭৭৪৮৪

১৫০ মোগলটুলী

১৫০ মোগলটুলী

Subscribers pack
SKU : 42441679

Quantity

Email to friend

এই গ্রন্থে প্রকাশিত রচনাগুলো কখনো পুস্তকাকারে প্রকাশিত হবে বলে ভাবিনি। এগুলোর অধিকাংশ পত্রিকায় কলাম হিসাবে লেখা। কিছু লেখা আত্মজৈবনিক। সব লেখাই স্মৃতিনির্ভর।

অনেকেই আমাকে আত্মজীবনী লেখার তাগিদ দিয়েছেন। সম্পূর্ণ আত্মজীবনী না লিখলেও স্মৃতি থেকে কিছু গুরুত্বপূর্ণ ঘটনা বিবৃত করার ইচ্ছা আছে। আমার জন্ম ১৯৩১ সালে বৃটিশ রাজত্বের আমলে। আমি প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি ১৯৪৫ সালে। বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছি ১৯৪৮ সালে। তাই আমি দেশের বহু ঐতিহাসিক ঘটনার প্রত্যক্ষদর্শী। কোনো কোনো তাৎপর্যপূর্ণ ঘটনার সঙ্গে ব্যক্তিগতভাবে সম্পর্কিত।

আমার জীবনের সময়কালে এই দেশটিতে অনেক পরিবর্তন হয়েছে। কয়েকটি ঐতিহাসিক ঘটনা, যথা ভাষা আন্দোলনে অংশগ্রহণ, ছেষট্টিতে আওয়ামী লীগ কাউন্সিলে ছয় দফা প্রস্তাব উত্থাপন ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণ আমার জীবনকে নতুন মাত্রাদান করেছে। আমার জীবনকালে এদেশের মানুষ স্বাধিকার, স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য লড়াই করেছে। এই লড়াইগুলোতে আমার অংশগ্রহণের সুযোগ হয়েছে। প্রথমে লড়াই হয়েছে বৃটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে, পরে হয়েছে পাকিস্তানী দখলদারদের বিরুদ্ধে। আমার জীবনে আমি দেখেছি, বাঙালির আত্ম-অন্বেষণ ও আত্ম-পরিচয় লাভ। আমার জীবনেই বাঙালি জাতি একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে। এখনো লড়াই চলছে সাম্প্রদায়িক কূপমণ্ডূকতা, কুসংস্কার ও ধর্মীয় জঙ্গীবাদ নির্মূল করার। দেশের তরুণরা আশার দীপ জ্বালিয়েছেন—এদেশের হতাশাদীর্ণ মানুষের মনে। এক আধুনিক প্রগতিশীল সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পথে এগিয়ে চলেছে নতুন প্রজন্ম। তাই আটাত্তর বছর বয়সে নতুন আশায় বুক বেঁধেছি নতুন বাংলাদেশ গড়ার লড়াইতে কাঁধ দেওয়ার জন্য।

বাহাউদ্দীন চৌধুরী

ঢাকা, ফেব্রুয়ারি ২০১০

  
Book Author বাহাউদ্দীন চৌধুরী
Publisher পড়ুয়া
Cover Designer মনোয়ার মেহেদী
Language বাংলা
First Edition ফেব্রুয়ারি ২০১০
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ১৪৪
Price: Hardbound ১৮৫.০০
ISBN 9789848767061
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0