আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা, বাংলাদেশ
০১৮৫৭৭৭৭৪৮৪

শ্রেষ্ঠ প্রবন্ধ : রণেশ দাশগুপ্ত Srestha Probandha : Ranesh Dasgupta

Subscribers pack
SKU : 25049389

Quantity

Email to friend

সাহিত্য সমালোচনা বা শিল্পতত্ত্বের ব্যাখ্যায় রণেশ দাশগুপ্তের রচনাবলি ধ্রুপদ-স্থানীয়। বাংলা সাহিত্যের প্রধান লেখকরা তাঁর উপকরণের উৎস—তাতে উনিশ শতকের কবি-লেখকদের সঙ্গে তাঁর অনুজপ্রতিমরাও স্থান পেয়েছেন। ভারতবর্ষের নানা ভাষার সাহিত্যিকরা তাঁর বিশ্লষেণে পরিচিত হয়েছেন বাঙালি সাহিত্যমহলে।

বাংলায় বিশ্বসাহিত্যের আলোচনায় তিনি অন্যতম পথিকৃৎ। আঠার-উনিশ শতক থেকে শুরু করে সমকারীন বিশ্বের শিল্পী ও শিল্পকে এক অনুপম ভাষায় উপস্থাপন করেছেন পাঠাকের সামনে। তাতে বাদ পড়েননি চারুশিল্প বা চলচ্চিত্রকারও। তাঁর প্রিয় শিল্প-সাহিত্যিকরা ছড়িয়ে আছেন ভিয়েতনাম-চীন থেকে শুরু করে সমগ্র পূর্ব ও পশ্চিম, ইউরোপ, উত্তর ও লাতিল আমেরিকা, আফ্রিকা ও আরবভূমিতে।

রণেশ দাশগুপ্তের সাতটি প্রবন্ধগ্রন্থ থেকে বাছাই করা ৩২টি প্রবন্ধ নিয়ে সাজানো হয়েছে এ সংকলন। এতে প্রাধান্য পেয়েছেন শিল্পী এবং তাঁদের সৃষ্টি। শিল্পীর মানচিত্রে দেখা যায় স্বদেশ এবং বিশ্ব; শিল্পীর মানচিত্রে দেখা যায় স্বদেশ এবং বিশ্ব; শিল্পের মানচিত্রে সাহিত্য, চিত্রকলা, চলচ্চিত্র এবং শিল্পতত্ত্ব। আবার সমগ্র আলোচনাই উপস্থাপিতক হয়েছে সমাজ-রাজনীতির প্রেক্ষাপটে; সাম্যবাদী ভাবধারার প্রতি তাঁর ভালোবাসা তাতে গোপন থাকেনি।

  
Book Author রণেশ দাশগুপ্ত
Editor সৈয়দ মোহাম্মদ শাহেদ
Publisher কথাপ্রকাশ
Cover Designer সব্যসাচী হাজরা
Language বাংলা
First Edition ফেব্রুয়ারি, ২০১৩
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ৩৫২
Price: Hardbound ৩০০.০০
ISBN 984 70120 0213 1
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0