আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা, বাংলাদেশ
০১৮৫৭৭৭৭৪৮৪

শ্রেষ্ঠ প্রবন্ধ : কাজী আবদুল ওদুদ Srestha Probandha : Kazi Abdul Wadud

Subscribers pack
SKU : 77251314

Quantity

Email to friend

বিশ শতকের বাঙালি-সংস্কৃতি ও বাংলা সাহিত্যে প্রগতিশীল চিন্তাচর্চার অন্যতম অগ্রপথিক ছিলেন কাজী আবদুল ওদুদ (১৮৯৪-১৯৭০)। ধর্ম পরিচয়ে ওদুদ ছিলেন মুসলমান—একথা যেমন সত্য, তার চেয়ে বেশি সত্য তিনি বাঙালি। তাঁর পরিচয়কে খণ্ডিত না করে, এই ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’-র আলোকে পাঠক বিগত শতাব্দীর অন্যতম মানবতাবাদী সেক্যুলার বুদ্ধিজীবী ও যুক্তিবাদী, উদারনৈতিক ওদুদের পরিচয়ের সমগ্রতাকে অনুধাবন করতে পারবেন, উপলব্ধি করতে পারবেন তাঁর দৃষ্টিভঙ্গি ও চিন্তাজগতের বহুমাত্রিকতাকে।

‘মুসলমান সাহিত্য সমাজ’ (১৯২৬)-এর প্রতিষ্ঠাতা ও ‘বুদ্ধির মুক্তি আন্দোলন’-এর অন্যতম চিন্তক ও সংগঠকরূপে কাজী আবদুল ওদুদ তিনটি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছিলেন—এক. ‘বিচার বুদ্ধির অন্ধসংস্কার ও শাস্ত্রানুগত্য থেকে মুক্তি’—সমগ্র বাঙালির জাতিসত্তার মধ্যে মুক্তচিন্তার এই বীজ তিনি ও তাঁর সহযাত্রী যুক্তিবাদীরা বপন করতে সমর্থ হয়েছিলেন। দুই. মুসলমান সমাজকে বাংলার বৃহত্তর জাগরণের সঙ্গে মিলিয়ে দিয়ে—সাংস্কৃতিক সংকট থেকে উদ্ধার করেন। তিন. হিন্দু-মুসলমানের বিরোধের কারণগুলিকে চিহ্নিত করে শাশ্বত বঙ্গে হিন্দু-মুসলমানের সম্মিলিত সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি বাঙালিকে মনোযোগী করে তোলা।

কাজী আবদুল ওদুদের সমস্ত রচনা তাঁর এই মানস-প্রবণতার সাক্ষ্য বহন করে চলেছে। ‘শাশ্বত বঙ্গ’-সহ তাঁর চৌদ্দটি প্রবন্ধ গ্রন্থ থেকে নির্বাচিত আটত্রিশটি প্রবন্ধের এই সংকলনে ধরা আছে বিশ শতকের নবজাগ্রত মুসলামন বাঙালির মুক্তচিন্তা ও আত্ম-নিরীক্ষার বিশ্লেষণী বীক্ষা।

  
Book Author কাজী আবদুল ওদুদ
Publisher কথাপ্রকাশ
Cover Designer সব্যসাচী হাজরা
Language বাংলা
First Edition ফেব্রুয়ারি, ২০১৫
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ৩২
Price: Hardbound ৩০০.০০
ISBN 984 70120 0320 6
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0