আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা, বাংলাদেশ
০১৮৫৭৭৭৭৪৮৪

মহাজীবনের কাব্য

Subscribers pack
SKU : 27889459

Quantity

Email to friend

‘আমার কণ্ঠস্বর আত্মস্মৃতিমূলক বাংলা সাহিত্যে এক সম্পূর্ণ অভিনব কণ্ঠস্বর—অন্তরিক, আদর্শের ও উদ্ভ্রান্ত, শক্তিশালী ও সাহসী, সৎ ও সংরক্ত। বহু দিক থেকেই নির্মলেন্দু গুণের আমার কণ্ঠস্বর অষ্টাদশ শতাব্দীর ফরাসি দার্শনিক জাঁ জাক রুশোর লেখা স্বীকারোক্তি নামক বিশ্ববিখ্যাত গ্রন্থের সঙ্গে তুলনীয়। স্বাধীনতার স্বপ্নে উদ্বেলিত, কিন্তু প্রবৃত্তির নাগপাশে জর্জরিত। এ-গ্রন্থ মানবিক অস্তিত্বের এমন এক বহুমাত্রিক প্রকাশ, যা একাধারে নাটকীয় ও মর্মস্পর্শী।’

কলিকাতার দেশ পত্রিকায় কথাগুলো লিখেছিলেন কবি-প্রাবন্ধিক শ্রীসুরজিৎ দাশগুপ্ত, যার মধ্য দিয়ে উঠে এসেছে নির্মলেন্দু গুণের আত্মজীবনীর চারিত্র্যটি।

আত্মজীবনী নামে চিহ্নিত রচনা ছাড়াও নির্মলেন্দু গুণের তাবৎ রচনা—কবিতা, প্রবন্ধ, জার্নাল, ভ্রমণকাহিনী ইত্যাদির একটি বৃহৎ অংশই নানা অর্থে আত্মজৈবনিক।… তাঁর জন্মের দু বছরের মাথায় দেশভাগ; তারপর বাঙালির স্বাধিকার-চেতনার প্রকাশ বায়ান্নর ভাষা আন্দোলন, বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলন, উত্তাল ঊনসত্তর। তারপর বাঙাল জাতির সবচে বড় অর্জন একাত্তরের মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ নামে স্বাধীন দেশের আত্মপ্রকাশ। এরপর জাতির সবচে মর্মান্তিক ও শোকাবহ ঘটনা—পঁচাত্তরে বঙ্গবন্ধুর সপরিবারে নিহত হওয়া।

এই-যে বিপুল ঘটনা বহুল ১৯৪৫-১৯৭৫ সময়কাল, এ-যেন কবিরই সমান বয়সী। এই উজ্জ্বল সময়খণ্ডই উঠে এসেছে তাঁর চার-পর্বের আত্মজীবনীতে। যার মধ্যে রয়েছে বাঙালি জীবনের সবচেয়ে সুবর্ণসময় ১৯৬৫-১৯৭৫।

এই আত্মজীবনীতে স্থান পেয়েছে আমার ছেলেবেলা, আমার কণ্ঠস্বর, আত্মকথা ১৯৭১ এবং রক্তঝরা নভেম্বর ১৯৭৫ যা এখন পর্যন্ত রচিত তাঁর স্বর্ণজীবনের এক অখণ্ড সংস্করণ, খুব সঙ্গতভাবই কবি যার নাম রেখেছেন মহাজীবনের কাব্য

  
Book Author নির্মলেন্দু গুণ
Publisher কথাপ্রকাশ
Cover Designer ধ্রুব এষ
Language বাংলা
First Edition ফেব্রুয়ারি, ২০১৩
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ৭০৪
Price: Hardbound ৭৫০.০০
ISBN 984 70120 0261 2
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0