Subscribers pack
SKU : 36602054

Quantity

Email to friend

“বাংলাদেশের শিল্পকথার উৎসসন্ধান”—নামটিই মনে করিয়ে দেয় লেখক নীলিমা আফরিন দীর্ঘ সময় ধরে এক দুর্গম পথ হেঁটেছেন। যোগাড় করেছেন বহু তথ্য। হারিয়ে যাওয়া ঐতিহ্যের সাতে বর্তমানের যোগসূত্র নিরূপণের এই কঠিনতম প্রয়াসকে সাধুবাদ জানাই। একুশটি প্রবন্ধে নীলিমা আফরিন উৎস সন্ধানের ইতিবৃত্ত তুলে আনতে চেয়েছেন তাই ইতিহাসকেই দিয়েছেন প্রাধান্য। নীলিমা একজন শিল্প সমালোচক কিন্তু তিনি সেই দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণধর্মী হননি। পরবর্তী খণ্ডে, আমরা তার কাছ থেকে বিশ্লেষণও পাবো। নীলিমা বাংলা সাহিত্যের ছাত্রী কিন্তু তার ভাবজগতে রস সঞ্চার করে চিত্রকলার রঙ, রেখা, ফর্ম ও ইমেজের বিন্যাস। ছবি আঁকেন কেবলমাত্র নিজের আনন্দের জন্য। আর তা-ই হয়তো এ রকম একটি কঠিন কাজে নিজেকে নিবদ্ধ রেখেছেন দীর্ঘ দশ বছর। খুঁজে পেয়েছেন চারজন নারী শিল্পীও। চার রঙে ছাপা ঝক্‌ঝকে এই বইটিতে বহু বিরল চিত্রও রয়েছে। নীলিমা আফরিনকে আন্তরিক শুভেচ্ছা। বইটি দেশে-বিদেশে শিল্পকলার ছাত্র-শিক্ষক ও অনুরাগী সবার কাছে সমানভঅবে আদৃত হবে বলে আমাদের বিশ্বাস।

সূচিপত্র

মসূয়া থেকে কলকাতা : উপেন্দ্রকিশোর রায়চৌধুরী ১৭

অন্তর্নিহিত ভাবের প্রকাশ হিসেবেই বাহ্য রূপের মূল্য : হেমেন্দ্রনাথ মজুমদার ২৫

ইতালিতে শিক্ষাপ্রাপ্ত প্রথম বাঙালি শিল্পী ও ভাস্কর রোহিণীকান্ত নাগ ৩৭

রয়্যাল স্কটিশ অ্যাকাডেমির প্রথম বাঙালি অ্যাসোসিয়েট ভাস্কর ফণীন্দ্রনাথ বসু রায়চৌধুরী ৩৯

ক্লাসিক্যাল আর্টের ভক্ত শশিকুমার হেশ ৪৭

শশিভূষণ পাল : মহেশ্বরপাশা স্কুল অব ফাইন আর্টস-এর প্রতিষ্ঠাতা পরিচালক ৫৮

মুকুল দে : ‘সম্ভবত ভারতের প্রথম বিশিষ্ট এচার’ ৬৪

অ্যাকাডেমির রীতির কলাকৌশলের অনুরাগী ছিলেন অতুলচন্দ্র বসু ৭০

সারদাচরণ উকিল, বরদাচরণ উকিল, রণদাচরণ উকিল ভ্রাতৃত্রয় ৮৩

প্রখ্যাত প্রতিকৃতি ভাস্কর হিরন্ময় রায়চৌধুরী ৯৯

সমকালীন চিত্রকলা ও ভাস্কর্যের এক অবিস্মরণীয় শিল্পী দেবীপ্রসাদ রায়চৌধুরী ১০৩

‘যা কিছু শিখেছি ঔ নদী থেকেই’ : শিল্পাচার্য আবেদিন ১১১

বরোদা-র ভাস্কর্য বিভাগ ও শঙ্খ চৌধুরী ১৩৩

বিভাগোত্তরকালের শ্রেষ্ঠ কার্টুনিস্ট প্রফু্ল্ল লাহিড়ী ১৫১

রঁদ্যার চেয়েও আমার প্রিয় মাইঅল, বুর্দেল : প্রদোষ দাশগুপ্ত ১৫৩

ক্যালকাটা গ্রুপের সভ্য : অবনী সেন ১৬৭

লৌকিক রূপবন্ধই স্থায়ী সুর হয়ে থেকেছে তাঁর ছবিতে : রথীন মৈত্র ১৭৭

হরেন দাস : আলো এবং অন্ধকারের রূপারোপে অদ্বিতীয় ১৮৫

সমাজ বাস্তবতাবোধে উদ্বুদ্ধ পরিতোষ সেন ১৯৫

আধুনিক ছাপাই ছবির প্রধানতম এক পথিকৃৎ : সোমনাথ হোরস ২০৭

পূর্ববাংলার চার নারী শিল্পী : সুকুমারী দেবী, ‘সবনী’ গ্রন্থ রচয়িতা বিপ্লবী ইন্দুসুধা ঘোষ, কৃতী সূচিশিল্পী কামিনী সুন্দরী পাল, ইন্দিরাদেবী রায়চৌধুরী ২১৯

  
Book Author নীলিমা আফরিন
Publisher কথাপ্রকাশ
Cover Designer নাবিল রহমান
Language বাংলা
First Edition এপ্রিল, ২০১৫
Book Size ৭.২৫" x ১০"
No. of pages ২২৪
Price: Hardbound ৭০০.০০
ISBN 984 70120 0387 9
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0