আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা, বাংলাদেশ
০১৮৫৭৭৭৭৪৮৪

বাংলাদেশের বাউল Bangladesher Baul

৳0.00
৳60.00
SKU : 37739764

Quantity

Email to friend

বাংলাদেশের বাউলসমাজ একটি সংগীতাশ্রয়ী সাধনভজন সম্প্রদায়। জাতিধর্ম নির্বিশেষে এরা বাউল সাধনাকে জীবন ও জগতে তাদের মুক্তির একমাত্র উপায় বলেই ভাবেন। এরা অসাম্প্রদায়িক এবং মানবতাবাদী বাউলের সাধনা দেহভিত্তিক—তাই গুপ্ত। তাদের সাধনা যুগল সাধনা বলে তাদের সঙ্গী নারী। এদের কোনো বিবাহের প্রথা নেই; কণ্ঠি বদলই তা সম্পন্ন হয়।

বাউল সাধনা দেহবাদী সাধনা নয়, এই সাধনা বস্তুত, একটি লৌকিক অধ্যাত্মবাদী সাধনা। ‘যারে দেখি না নয়নে, তারে ভজিব কেমনে’ এই বস্তুবাদী ভাবনার সঙ্গে বস্তুর উর্ধের ধ্যান-ধারণার মিলন ঘটে। নিজেকে জানলে আত্মাকে জানা যায়।

বাউল সাধনা আমাদের এমন একটি বিচিত্র অভিজ্ঞতার সামনে দাঁড় করিয়ে দেয়। যা একদিকে যেমন সাধারণ তেমনি অসাধরণও বটে। একদিকে এই সাধনা ইন্দ্রিয় আচার ভিত্তিক যৌননির্ভর অন্যদিকে মরমী বা সর্বতোভাবে আধ্যাত্মিক। অধ্যাত্ম সাধনার স্বরূপ কি? ধর্মীয় জীবনতো মূলতঃ আধ্যাত্মিক চেতনার নির্দেশক। বাউল সাধক বেহেস্তের প্রতি আগ্রহী অথবা দোজখের ভয়ে ভীত নন, সে সম্পর্কে তারা চিন্তাও করেন না। তাঁরা প্রেমিক। সুফিদের সাথে তাদের সম্পর্ক আছে কিন্তু সুফিদের মতো তারা জীবন বিমুখ নন। বৌদ্ধ তান্ত্রিকদের সাথেও তাদের সাদৃশ্য আছে। মৃত্যুকে তারা অস্বীকার করেন না। মৃত্যুকে তারা জয় করতে চান। বৈষ্ণব সহজিয়াদের সাথে তাদের মিল আছে, কিন্তু কিন্তু তারা শুধু ভক্তিবাদী নন—তারা জ্ঞানেও বিশ্বাসী। কামাচার তাদের সাধনার অঙ্গ হলেও তারা কামুক বা কামাচারী নন, কামকে জয় করে কামাতীত জীবনে পৌঁছানোকে তারা মোক্ষ মনে করেন। বাউল জীবন সর্বস্ব  নয়। বাউল মতাদর্শের বড় কথা হচ্ছে আধ্যাত্মিক জীবনের স্বাধীন সত্তার সন্ধান। তবে এই স্বাধীন সত্তা যাকে বাউলেরা ‘অচিন মানুষ’, ‘অধর মানুষ’, ‘মনের মানুষ’ রূপে কল্পনা করেছে। এই চেতনা বস্তুজগতের বিরোধী নয় বরং বলা যেতে পারে বস্তুজগতের রন্ধ্রে রন্ধ্রে এর অনুপ্রবেশ। মানুষের মধ্যে আধ্যাত্মিক সত্তার প্রতিষ্ঠাই বাউলদের কাম্য। তাই ভাববাদের সঙ্গে বস্তু জীবনের সংযোগ সাধন করেই সে গড়ে তোলে তার আধ্যাত্মিক চিন্তা। বাউলেরা হৃদয়বৃত্তির গুরুত্ব অনুভব করে। বাউলের এই হৃদয় বা মন হচ্ছে একপ্রকার জ্ঞান বা অন্তর্দৃষ্টি।

ড. আনোয়ারুল করিমের দীর্ঘদিনের গবেষণার ফসল ‘বাংলাদেশের বাউল’। এতে বাউলদের সমাজ, সাহিত্য ও সংগীত নিয়ে বিশদভাবে তথ্যসহ বর্ণনা করেছেন।

রসিক পাঠিক এবং সাহিত্য বিভাগের ছাত্র-ছাত্রীদের চাহিদা মেটাবে ‘বাংলাদেশের বাউল’। বইটি বাংলা সাহিত্যে নতুন সংযোজন সন্দেহ নাই।

  
Book Author আনোয়ারুল করিম
Publisher কথাপ্রকাশ
Cover Designer সব্যসাচী হাজরা
Language বাংলা
First Edition ফেব্রুয়ারি, ২০০২; বর্ণায়ন
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ৭২৮
Price: Hardbound ৮০০.০০
ISBN 984 70120 0422 7
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0