Subscribers pack
SKU : 22395920

Quantity

Email to friend

শব্দ এবং অনুভূতির দ্রোহে গল্পের কাঠামো নির্মাণ করেন, বাংলা সাহিত্যের অনন্য কথাশিল্পী সেলিনা হোসেন। তিনি কেবল গল্প লেখেন না, গল্পের আখ্যান বুনে দেন বাঙালি চেতনার সৌরগ্রাম। তাঁর সাম্প্রতিকতম গল্পগ্রন।থ নুন-পান্তার গড়াগড়ি বইটিতে জায়গা পেয়েছে পনেরটি গল্প। প্রত্যেকটি গল্প চেতনার রক্তজবায় মোড়ানো। চিলির বিপ্লবী কবি পাবলো নেরুদা’র জীবনের আখ্যানের গল্প ‘নেরুদার কবিতা’ শেষ পর্যন্ত পৃথিবীর প্রান্তিক দলিল আর লড়াকু মানুষদের ন্যায়সংগত লড়াইয়ের আশ্চর্য হাতিয়া হয়ে ওঠে। ‘মৃত্যুর সূত্র কী’ গল্প ময়মনসিংহ অঞ্চলের আদিবাসীদের লড়াই, বেঁচে থাকার আর্তি ও দমন পীড়নের বিরুদ্ধে শব্দের শিল্পিত কারুকাজ। আমাদের মানবিক সম্পর্ক কতো ঠুনকো, স্বার্থের সুই-সূতোয় আমরা কতোটা আবদ্ধ, তারই শ্রেষ্ঠ প্রজ্ঞাপন ‘ভাঙনের শব্দ’ গল্প। প্রান্তিক বাঙালির জীবন—নুন পান্তার জীবন। একজন আরজ আলী’ শিক্ষক স্কুলের, বেতন দিতে না পাড়ায় মেয়ে কৌমার্য হারিয়ে পড়ছে বিশ্ববিদ্যালয়ে। তিনি এসেছেন ঢাকায়, বেতন বাড়ানোর মিছিলে, পুলিশ রাজপথে ফেলে বুকের উপর রেখেছে বুট, নুন-পান্তার নির্মম গড়াগড়িতে ডুবে যায় চোখ, ডুবে যায় আবহমানকালের শিক্ষা এবং সমগ্র বাংলাদেশ। দরদ আর কাঠিন্যের কালিতে লেখা সেলিনা হোসেনের দগ্ধ নের ক্ষুধিত গল্প ‘নুন-পান্তার গড়াগড়ি’। গোবরা মিয়া ‘ক্ষতিপূরণ’ গল্পের চরিত্র। জেলখাটা মানুষ দীর্ঘবছর বিনাকারণে জেল খেটে মুক্ত হয়েছে। চাইছে যৌবনের ‘ক্ষতিপূরণ’। কার কাছে? যে আইন তাকে বন্দি রেখেছে, সেই আইন তাকে ক্ষতিপূরণ দেবে?

এভাবে মানবজীবনের নানা অনুষঙ্গ চিত্রিত হয়েছে বইয়ের অন্যান্র গল্পে।

সেলিনা হোসেনের গল্প মানে চেতনার ইতিহাস, ভূগোলের প্রকৃতি, সুন্দর ও অসুন্দরের লড়াই, জল ও কাদার মতো মিশে থাকার পানপাত্র। পাঠক কেবল গল্প-ই পাঠ করেন না, পাঠ করেন জীবনবোধ নিংড়ানো ক্যানভাস।

সূচিপত্র

নেরুদার কবিতা ৯ মৃত্যুর সূত্র কী ২০ ভাঙনের শব্দ ৩৮ নুন-পান্তার গড়াগড়ি ৪৮ দেয়ালী ৬২ বনভূমি ৬৭ ক্ষতিপূরণ ৮০ ঋতুস্নান ৯২ চর্যাপদের কবি ১০২ শহরের বিষণ্নতা ও স্মৃতি ১০৯ দিনগুলো ভবঘুরে হয়ে যায় ১১৪ নাটাইয়ের সুতো ১২৫ মেয়েটি বাড়ি ফেরা ১৩২ ভালোবাসা এবং অবশেষে ১৪২ ডিসেম্বর ১৫৩

  
Book Author সেলিনা হোসেন
Publisher কথাপ্রকাশ
Cover Designer সব্যসাচী হাজরা
Language বাংলা
First Edition ফেব্রুয়ারি, ২০১৫
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ১৫৯
Price: Hardbound ২০০.০০
ISBN 984 70120 0411 1
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0