Subscribers pack
SKU : 43404741

Quantity

Email to friend

আবদুল্লাহ আল মামুন আমাদের দেশের জনপ্রিয় ও অগ্রগণ্য নাট্যকার। মঞ্চের সাথে তাঁর সক্রিয় সম্পর্কের কারণে অনেক মঞ্চসফল নাটক রচনা করতে সক্ষম হয়েছেন তিনি। বাংলাদেশে সম্ভবত তাঁর রচিত নাটকই মঞ্চস্থ হয়েছে সর্বাধিক। যদিও নাট্যরচনা তিনি শুরু করেছিলেন স্বাধীনতার আগে, তবু নাট্যকার হিসেবে তাঁর ব্যাপক পরিচিতি বাংলাদেশ হবার পরই।

নাট্যকার মামুনের প্রিয় বিষয় মুক্তিযুদ্ধ। তাই ‘সুবচন নির্বাসনে’ দিয়ে যখন স্বাধীন বাংলাদেশে তাঁর  মঞ্চ নাটক রচনার শুরু তখন থেকেই মুক্তিযুদ্ধম তার চেতনা, তার প্রতিক্রিয়া, তার বিরোধিতা—ইত্যাদি তাঁর নাটকে ফিরে ফিরে এসেছে। নিজেকে তিনি স্পষ্টভাবে এবং উচ্চকিত কণ্ঠে সম্পর্কিত করেছেন মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির সাথে। মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির নানা অপকৌশল তিনি চিহ্নিত করেছেন তাঁর নানা নাটকে। মুক্তিযুদ্ধের প্রতি তাঁর এক ধরনের দায়বদ্ধতা সহজেই চোথে পড়ে।

বর্তমান সংকলনে আবদুল্লাহ আল মামুনের দশটি নাতট স্থান পেয়েছে। এর মধ্যে ছ’টি নাটক সরাসরি মুক্তিযুদ্ধ নিয়ে না হলেও, মুক্তিযুদ্ধের ফলে সমাজে যে বিবর্তন ঘটেছে, তা-ই নাটকগুলোর উপজীব্য। এই নাটকগুলো মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত একজন নাট্যকারকে আমাদের সামনে উপস্থিত করে। সমসাময়িক রাজনৈতিক ও সামাজিক ঘটনা প্রবাহ নাট্যকার মামুনকে বেশি প্রভাবিত করে। ফলে নাটকের বিষয় নির্বাচনের জন্যে তাঁকে দূরে দৃষ্টি দিতে হয় না। আমাদের চারপাশে যা ঘটছে তা-ই শিল্পসম্মতভাবে তাঁর নাটকে উঠে আসে। আবদুল্লাহ আল মামুনের বেশির ভাগ নাটকই কাহিনীর আড়াল থেকে একটি সুস্পষ্ট ব্যক্তব্য  উঠে আসে যা তাঁর সমাজভাবনার পরিচয় বহন কর্ অসাধারণ সংলাপ, কাহিনীর নিপুণ গাঁথুনি ও একজন পরিচালকের দৃষ্টিভঙ্গি থেকে লেখার কারণে তাঁর নাটক সহজেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।

সূচিপত্র

সুবচন নির্বাসনে ১৩ এখন দুঃসময় ৫১ সেনাপতি ৮৯ এখনও ক্রীতদাস ১৫১ তোমরাই ২১৩ কোকিলেরা ২৭৯ স্পর্ধা ৩২৯ মেরাজ ফকিরের মা ৩৯৩ মেহেরজান আরেকবার ৪৪৫ মাইক মাস্টার ৪৯৩

  
Book Author শাকুর মজিদ
Editor রামেন্দ্র মজুমদার ও অন্যান্য
Publisher অয়ন প্রকাশন
Cover Designer রাজিব রায়
Language বাংলা
First Edition আশ্বিন ১৪০৯ সেপ্টেম্বর ২০০২
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ৩৬৮
Price: Hardbound ৫০০.০০
ISBN 984 70124 0023 4
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0