আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা, বাংলাদেশ
০১৮৫৭৭৭৭৪৮৪

জীবনস্মৃতি : মধুময় পৃথিবীর ধূলি Jibonsriti Modhumoy Pritheebir Dhuli

Subscribers pack
SKU : 45361487

Quantity

Email to friend

নিসর্গবিদ দ্বিজেন শর্মা মানুষকে প্রকৃতির অবিচ্ছেদ্য অংশ মনে করতেন। প্রকৃতিকে জয় করা নয়, তাকে ভালোবেসে তার অংশ হয়ে স্নিগ্ধ সুন্দর জীবন যাপনের দিকে তিনি মানুষকে উদ্বুদ্ধ করতে চেয়েছেন। তাঁর খুব প্রিয় একটা বই ছিল ফরাসি লেখক আতোয়ান দো সাঁৎ একঝুপেরির ছোট রাজকুমার; এ বইয়ের মূল বাণী ভালোবাসা। মানুষ ও প্রকৃতির জন্য গভীর ভালোবাসা ছিল বলেই দ্বিজেন শর্মা হয়ে উঠেছিলেন সুন্দর মনের অধিকারী একজন অসাধারণ মানুষ।

অবিভক্ত ভারতের আসাম রাজ্যের মৌলভীবাজারে তাঁর জন্ম। ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলন, দেশবিভাগ, সাম্প্রদায়িক দাঙ্গা, ব্যাপক দেশান্তর,  রাষ্ট্রভাষা আন্দোলন, যুক্তফ্রন্টের নির্বাচন, আইয়ুব খানের সামরিক শাসন, বাষট্টির ছাত্র আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, সত্তরের জলচ্ছ্বাস, একাত্তরের মুক্তিযুদ্ধ, সোভিয়েত সমাজতন্ত্র, গ্লাসনস্ত-পিরিস্ত্রোইকা ও সমাজতন্ত্রের পতন এবং একুশ শতকের বাংলাদেশের প্রথম দেড় দশকের রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক ঘটনাবলির মনোযোগী ও সংবেদনশীল সাক্ষী তিনি। এই সমস্ত কথা নিয়েই লেখা হয়েছে মধুময় পৃথিবীর ধূলি। এ বই শুধু তাঁর আত্মজীবনী নয়, তাঁর লেখা দেশ-কাল-মানুষের এক আন্তরিত আখ্যানও বটে।

দ্বিজেন শর্মার দীর্ঘ জীবনের কোনে পর্ব ছিল আশায় উজ্জ্বল, কোনো পর্ব আশাভঙ্গের বেদনায় মলিন; কিন্তু শেষ পর্যন্ত তিনি ছিলেন আশাবাদী মানুষ। এক অনিঃশেষ শুভবোধে প্রশান্ত ছিল তাঁর মন। এই পৃথিবীর সবকিছুই তাঁর কাছে ছিল মধুময়।

  
Book Author দ্বিজেন শর্মা
Publisher কথাপ্রকাশ
Cover Designer ধ্রুব এষ
Language বাংলা
First Edition ফেব্রুয়ারি, ২০১৮
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ২৮৮
Price: Hardbound ৩০০.০০
ISBN 984 70120 0677 1
Available Yes
Dimension (L x W x H) 0 x 0 x 0
Weight 0