আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া A. K. M. Zakaria

রন্থকার আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার পৈতৃক নিবাস ব্রাহ্মণবাড়িয়া জেলার দরিকান্দ গ্রামে। তিনি ১৯১৮ সালের ১লা অক্টোবর জন্মগ্রহণ করেন একই উপজেলার ভেলানতা গ্রামের বড় বাড়িতে তাঁর মাতুলালয়ে।

অসাধারণ মেধার অধিকারী জনাব যাকারিয়া কৃতিত্বের সঙ্গে শিক্ষাজীবন সমাপ্ত করে বেশ কিছুদিন বগুড়া আজিজুল হক কলেজে ইংরেজি ভাষা ও সাহিত্যে অধ্যাপনার কাজ করে ইংরেজ আমলের শেষ বর্ষে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ডেপুটি ম্যাজিস্ট্রেটের চাকুরি লাভ করেন এবং ধাপে ধাপে পদোন্নতি লাভ করে বাংলাদেশ সরকারের শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রকের সচিবের পদ থেকে অবসর লাভ করেন।

বহুমুখি প্রতিভা ও অসাধারণ পাণ্ডিত্যের অধিকারী জনাব যাকারিয়ার বিচরণ প্রত্নতত্ত্ব, নৃতত্ত্ব, ইতিহাস, মধ্যযুগের বাংলা সাহিত্য, মূল ফারসি থেকে অনুবাদ, বাংলা কবিতা ইত্যাদি বহু ক্ষেত্রে এবং সর্বত্রই তিনি তাঁর অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

এ পর্যন্ত তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩০। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে—‘বাংলাদেশের প্রত্নসম্পদ’, ‘বাংলাদেশের প্রাচীনকীর্তি’ (২ খণ্ড), ‘বৃহত্তর ঢাকার প্রাচীন কীর্তি’, ‘The Archaeological Heritage of Bangladesh’, (যন্ত্রস্থ), ‘দিনাজপুর মিউজিয়াম’, ‘বাঙালির নৃতাত্ত্বিক পরিচিতি’ (যন্ত্রস্থ); ‘নবাব সিরাজ-উদ-দৌলা’, ‘বরেন্দ্র অঞ্চলের ইতিহাস’, ‘কুমিল্লা জেলার ইতিহাস’, ‘ব্রাহ্মণবাড়িয়া জেলার ইতিহাস’ (যন্ত্রস্থ)। ফারসি থেকে অনূদিত ‘তবকত-ই-নাসিরী’, ‘তারিখ-ই-বাঙ্গালাই-মহাব্বত জঙী’ মোযাফ্‌ফরনামা’, সিয়ার-উল-মুতাখ্‌খিরিন’, ‘গ্রাম বাংলার হাসির গল্প’ (২ খণ্ড), ‘গুপিচন্দ্রের সন্ন্যাস’ ইত্যাদি।