Subscribers pack
SKU : 27552631
Author : মোঃ মোশারফ হোসেন

Quantity

Email to friend

বাংলাদেশ বলতে কেবল ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনকারী ভূখণ্ড নির্দেশ করে এ পুস্তক রচিত হয়েছে। গতানুগতিক লেখকগণের মাঝে এ দেশের ইতিহাস লিখতে গিয়ে মাত দু’বছর চারশ বছরকে গুরুত্ব দেয়া হয়। সম্প্রতি সেটিকে আরও দেড় হাজার বছর পিছিয়ে ধরার চেষ্টা অব্যাহত রয়েছে। আর এ পুস্তকে উত্থাপিত হয়েছে তার চেয়েও ঢের ঢের গুণ বেশি সময়ের কথা। অযথা অপ্রাসঙ্গিক পর্যায়ে ভারতীয় ইতিহাস নিয়ে টানাটানি যতটা সম্ভব এড়িয়ে চলা হয়েছে। চেষ্টা করা হয়েছে স্বাধীনতার মূল্যবোধকে সমুন্নত রেখে দেশের মূল চরিত্রচিত্রণ তুলে ধরার। এ পুস্তক তাই কেবল মুক্ত বাংলার ইতিহাস। স্বাধীন বাংলার ইতিহাস।

পুস্তকটির বর্ণনায় তেবল রাজনৈতিক কালুনুক্রম ভিত্তিক ঘটনাপঞ্জি নয় বরং ভূতাত্ত্বিক, নৃতাত্ত্বিক, বসতি বিস্তার থেকে শুরু করে বর্তমান লোকায়ত জীবনে উত্তরণের যাবতীয় খুঁটিনাটি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। তদুপরি পুরনো তথ্যগুলোকে মুক্তবাংলার মাটিতে সর্বশেষ আবিষ্কৃত ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত তথাদির ভিত্তিতে যাচাই-বাছাই করা হয়েছে।

আশা করি, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ মননশীল পাঠক মাত্রই একনাগাড়ে পড়ে জাতীয়তাবাদের প্রকৃত স্বরূপ উপলব্ধি করাসহ প্রত্যাশিত বাংলাদেশ গড়ার দিকনির্দেশনা লাভ করতে পারবেন। প্রত্যাশার বিন্দুমাত্র পূরণ হতে দেখলেও নিজেদের ঋণমুক্ত গণ্য করব।

  
Book Author মোঃ মোশারফ হোসেন
Publisher দিব্যপ্রকাশ
Cover Designer মোবারক হোসেন লিটন
Language বাংলা
First Edition ফেব্রুয়ারি, ২০১৮; দিব্যপ্রকাশ
Book Size ৫.৭৫" x ৮.৭৫"
No. of pages ৪৭২
Price: Hardbound ৭০০.০০
ISBN 978 984 8830 54 3
Available Yes