রামগড়ের ডায়েরি

রামগড়ের ডায়েরি
First edition: ফেব্রুয়ারি ২০১১
Book size: ৫.৭৫" x ৮.৭৫"
No. of Pages: ১৪৪
Price: Hardbound: ১৫০.০০
ISBN: 9789848767108
Available: Yes

একাত্তরের এক বীর সেনানীর নয়মাসব্যাপী মুক্তিযুদ্ধে লিপ্ত থাকার মাত্র নয় বছর আগের তিন মাসের (১৯৬২-র জুন থেকে আগস্ট) পার্বত্যজীবনের দিনলিপি এই 'রামগড়ের ডায়েরি' মহান মুক্তিযুদ্ধের নয় বছর আগের এই দিনলিপিতে বীরবিক্রম খেতাবে ভূষিত দুঃসাহসী সশস্ত্র যোদ্ধার চাকরি সূত্রে পার্বত্য চট্টগ্রামের বিপদসঙ্কুল ও প্রতিকূল পরিবেশে মুক্তিযুদ্ধপূর্ব দৈনন্দিন ফৌজি কর্তব্যপালনের সময়কার বর্ণনার মধ্যে পাঠক খুঁজে পা্বেন অন্য এক ধীরমনস্ক প্রকৃতিপ্রেমী ও মানবপ্রেমী সুরসিক মানুষকে।

পৃথিবীর যুদ্ধবিরোধী অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস এরিখ মারিয়া রেমার্কের 'অল কোয়ায়েট অন দ্যা ওয়েস্টটার্ন ফ্রন্ট'-এর বিশবছরের সৈনিক পল-এর কথা স্মরণ হয় এই ডায়েরি পড়ে। উভয়ের সৈনিকজীবনেই সমরাস্ত্র সংশ্লিষ্টতা অতিক্রম করে প্রকৃতি, মানুষ ও মন 'সবার উপরে সত্য'--এই বিশ্বজনীন মানবিকতা চিরভাস্বর হয়ে উঠেছে।

রেমার্কের তরুণ সৈনিক তার মায়ের প্রিয় সাধারণ পোশাকেই স্বাচ্ছন্দ্যবোধ করত; পিতার আদেশেও ফৌজি উর্দি পরে সে বাবার বন্ধুদের সামনে যেতে অসম্মতি জানিয়েছিল এক ধরনের যুদ্ধবিরূপতায়। রামগড়ের দিনলিপিকার সৈয়দ আমিরুজ্জামান বীরবিক্রমও পার্বত্যজীবনের নিসর্গ ও মানুষকে ফৌজি দায়িত্বের উর্ধ্বে চিরজাগুরুক রেখেছেন তাঁর স্মৃতিমথিত ডায়েরিতে।