বিড়াল

বিড়াল
First edition: মে ১৯৮৮
Book size: ৫.৭৫" x ৮.৭৫"
No. of Pages: ১১২
Price: Hardbound: ১০০.০০
ISBN: 9848141545
Available: Yes

বিশ্বপ্রপঞ্চের জীবন ও ভৌত অধিষ্ঠানে সরলরৈখিকতার আস্তিত্বে সন্দিহান শহীদুর রহমান যেন জীবন, মনন এমনকি নিশ্চেতনাকেও পাকখাওয়া, আঁকাবাঁকা এবং চড়াই-উতরাই পথক্রমে অবিন্যস্ত ও অসংবদ্ধভাবে মর্ষকামিতায় নিবিষ্ট দেখতে পান। আলোচন্য ‘বিড়াল’ গল্পগ্রন্থের প্রায় সবক’টা গল্প জুড়েই যেন অন্তরস্থিত এক আমিত্বের অস্তিত্ব পাঠকের চেতনাকে আবিষ্ট করে। মনোবিকলনধর্মী বর্ণনারীতে বর্ণিত ঘটনার গোলকধাঁধার জটিল আবর্ত পাঠককে এক অজ্ঞেয় বা প্রায়-অলীক ভুবনের অবাস্তবতার সম্মুখীন করে। যেন কিছু নিরবয়ব মানুষ আমাদের অগোচর ও বোধাতীত জগতে হাতে হাত ধরে এক চতুর্মাত্রিক শূন্যতাকে ঘিরে নৃত্যরত।

প্রায় সবগুলো গল্পের চরিত্ররই নিজস্ব ক্রিয়া, মনন, অভিলাষ ইত্যাদি যেন পাঠকের স্বকীয় অনুধ্যাননির্ভর। কারণ, এদের অন্তর্লোক ও বহির্লোকের অন্তর্বয়নে সৃষ্ট অবভাস ক্ষরণ, বিষাদ, ঘৃণা, ক্রোধ, বিবমিষা, থুৎকার, ক্ষুধা, রিরংসা ও কামাবদমন, দৈন্য ও আত্মাবমাননা, প্রেম-অপ্রেম পাঠকের মনকে এক অস্থির দোলাচলের বিভ্রমে আলোড়িত করে; ঠিক যেমন ‘বিড়াল’ গল্পের বিচ্ছিন্নতাক্লিষ্ট দৌর্মনস্য আমাদের পীড়া দেয়। এমনকি কৌতূহলী শিশুমনের অনুষঙ্গ ফুল, ফড়িং, প্রজাপতি ও স্নিগ্ধ প্রকৃতি যেন কোনা প্রশ্নাকীর্ণ অজ্ঞেয়লোকে অভিযাত্রার অনুসারী। মোটকথা, শহীদুর রহমানের প্রবুদ্ধ চেতনার কোনো ইতিবাচকতা আমাদের মনকে প্রসন্ন করে না। আমরা বিষণ্ন হই, মথিত হই, নমিত হই এবং গল্পকারকে ভালবেসে ফেলি।

বাক্যবয়নে শহীদুর রহমান সাঁটলিপিকারে মতো শব্দ-নিয়ন্ত্রক এবং স্বাধীন। পড়ুয়া প্রকাশিত বর্তমান সংস্করণে ‘বিড়াল’ গল্পগ্রন্থে সংযোজিত এগারটিসহ চব্বিশটি গল্পের প্রায় প্রতিটি গল্পের কাঠামো আঁটোসাঁটো—শিথিলতা ও বিলম্বন পরিহার করা হয়েছে সতর্কভাবে। কোনো কোনো সময় প্রচল শব্দানুশাসনকে উপেক্ষা করেছেন শহীদুর রহমান অবলীলায়, দেখিয়েছেন সাহসী স্বেচ্ছাচার। এ সবই বোধ হয় মেনে নেবেন বর্তমানের পাঠক। কারণ, তিনি তার প্রতিটি গল্পের সমাপ্তিতেই পাঠককে অনুভাবিত করেছেন অবশ্যম্ভাবীভাবে।

শামসুল আলম