ঘরের কথা ও যুগসাহিত্য

ঘরের কথা ও যুগসাহিত্য
First edition: এপ্রিল ১৯২২
First reprint: ফেব্রুয়ারি, ২০০৮
Book size: ৫.৭৫" x ৮.৭৫"
No. of Pages: ২৭২
Price: Hardbound: ৪০০.০০
ISBN: 9847008900069
Available: Yes

‘ঘরের কথা ও যুগসাহিত্য’ দীনেশচন্দ্র সেনের মধ্যপঞ্চাশোত্তর বয়সে রচিত আত্মজীবনীমূলক গ্রন্থ। গ্রন্থটি প্রথম প্রকাশিত হয় ১৯২২ খৃষ্টাব্দের এপ্রিল মাসে কলকাতার ‘শিশির পাবলিশিং হাউস’ থেকে। দ্বিতীয় মুদ্রণ হয় ১৯৬৯ খৃষ্টাব্দের জুন মাসে কলকাতার রাসবিহারী অ্যাভিনিউস্থ ‘জিজ্ঞাসা’ থেকে।

‘ঘরের কথা ও যুগসাহিত্য’ ঊনিশ শতকের শেষ ত্রিশ বছর এবং বিশ শতকের প্রথম দুই দশকের স্মৃতিচারণা। দীনেশচন্দ্র সেনের শিশুসুলভ সারল্য, আবেগপূর্ণ স্বগতভাষণ, সাধকোচিত একাগ্র কর্মনিষ্ঠা—সবই বিধৃত হয়েছে এই বহুবর্নিল কিংখাপে আবৃত স্মৃতি-মঞ্জুষায়। বাংলাভাষা ও সাহিত্যের প্রতি আত্মনিবেদী ও নিবিষ্টচিত্ত দীনেশচন্দ্র সেন কৈশোরোত্তর কাল থেকে বার্ধক্য পর্যন্ত জীবনপাত করে বাংলাভাষাকে প্রায় একক প্রচেষ্টায় স্বমহিমায় অধিষ্ঠিত করেছেন। বাংলার পল্লীর মৃত্তিকাসংলগ্ন সহজসরল মানুষের গীতল জীবন-স্পন্দন এবং সবুজকুঞ্জ ও বৃক্ষরাজি সমাবৃত পল্লীপ্রকৃতি দীনেশচন্দ্রের জীবন ও কর্মে প্রধান ও সংবেদী ভূমিকা রেখেছে।

‘ঘরের কথা ও যুগসাহিত্য’-এ ন্যূনধিক পঞ্চাশ বছরের আখ্যানে তৎকালীন বাংলার সারস্বত-সমাজ প্রাসঙ্গিকভাবেই প্রাধান্য পেয়েছে এবং বাংলাসাহিত্যের কর্মযজ্ঞে সেইসব বিশিষ্ট ব্যক্তিদের গুরুত্বপূর্ণ অবদান সম্পর্কে আলোচনা করা হয়েছে। যুগন্ধর কবি-সাহিত্যিক, নাট্যশিল্পী, চিত্রশিল্পী, সমাজসংস্কারক—এই সব বিশিষ্ট ব্যক্তিদের সান্নিধ্যলাভে দীনেশচন্দ্র সেন স্বীয় কর্মে প্রণোদিত হয়েছেন।

দীনেশচন্দ্র সেন তাঁর ভাষায় ধ্রুপদী রীত অনুসরণ করেছেন ঋজু ও সহজ-সরল, অপিচ তৎসম শব্দবহুল সমাসবদ্ধ ঋদ্ধ লালিত্যময় প্রসাদগুণ ও ওজোগুণসম্পন্ন বিলম্বিত বাক্যাবলী বয়নে। সমগ্র বই জুড়ে এর প্রোজ্জ্বল দৃষ্টান্ত ছড়িয়ে রয়েছে প্রায় প্রতি পৃষ্ঠান্তরে।

শামসুল আলম